Home / Bangla / মধ্যপ্রাচ্যের প্রবাসীরা জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন অতিশীঘ্রই

মধ্যপ্রাচ্যের প্রবাসীরা জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন অতিশীঘ্রই

জাতীয় পরিচয়পত্র পাবেন প্রবাসীরা। আস্তে আস্তে সারা বিশ্বের প্রবাসীরাই জাতীয় পরিচয়পত্র পাবেন। তবে সর্ব প্রথম জাতীয় পরিচয়পত্র পাবেন মধ্যপ্রাচ্যের প্রবাসীরা।
পরিসংখ্যান মতে মধ্যপ্রাচ্যসহ সারা বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রায় দেড় কোটি প্রবাসীর অনেকের জাতীয় পরিচয়পত্র নেই। এমনটাই বলা হয়েছে ডিবিসির খবরে।জাতীয় পরিচয়পত্র না থাকার কারণে প্রবাসীদের নানা ধরণের ভোগান্তি পোহাতে হচ্ছে।

bdcarnival.com

নতুন এই উদ্যোগের ফলে প্রবাসী বাংলাদেশিরা এই ধরনের ভোগান্তি থেকে মুক্তি পাবে।বাংলাদেশে এসে সময় স্বল্পতার কারণে জাতীয় পরিচয়পত্র পাওয়ার প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ করতে পারেন না অনেক প্রবাসী বাংলাদেশি। এর ফলে নিজ দেশে এসেও জমি জমা কেনা থেকে শুরু করে সব কাজে বিভিন্ন ধরণের ভোগান্তিতে পড়তে হয় প্রবাসীদের।এই সমস্ত ভোগান্তি দূর করতে বাংলাদেশ সরকার সারা বিশ্বের সকল প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার সিধান্ত নিয়েছে

আর এ উপলক্ষে বাংলাদেশের নির্বাচন কমিশন ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে।তবে বর্তমানে এই সুবিধা পাবেন শুধুমাত্র মধ্যপ্রাচ্যের দেশগুলো (সৌদি আরব, কাতার, ওমান, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন)। পর্যায়ক্রমে পাবেন বিশ্বের অন্যান্য দেশে বসবাসরত প্রবাসীরা।

নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের একটি দল কাতার, কুয়েত ও সৌদি আরবে যাওয়ার কথা রয়েছে চলতি মাসেই।সেখানে গিয়ে সবকিছু পরীক্ষা নীরিক্ষা(যাচাই বাছাই) করে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিবেন। এরপর থেকেই শুরু হবে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার কার্যক্রম।

সূত্র: ডিবিসি নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!